মেনু নির্বাচন করুন

৬০ নং পরানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়

  • সংক্ষিপ্ত বর্ণনা
  • প্রতিষ্ঠাকাল
  • ইতিহাস
  • প্রধান শিক্ষক/ অধ্যক্ষ
  • অন্যান্য শিক্ষকদের তালিকা
  • ছাত্র-ছাত্রীর সংখ্যা (শ্রেণীভিত্তিক)
  • পাশের হার
  • বর্তমান পরিচালনা কমিটির তথ্য
  • বিগত ৫ বছরের সমাপনী/পাবলিক পরীক্ষার ফলাফল
  • শিক্ষাবৃত্ত তথ্যসমুহ
  • অর্জন
  • ভবিষৎ পরিকল্পনা
  • ফটোগ্যালারী
  • যোগাযোগ
  • মেধাবী ছাত্রবৃন্দ

৬০ নং পরানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ইং ১৯৪২ সালে প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়টি দির্ঘ ১৫ বছর যাবত অবহেলিত ।কারণ স্থানীয় শিক্ষকের অভাব।দূর-দুরন্ত থেকে শিক্ষক আসে,আবার বহু কষ্ট ভোগ করে চলে যায়।কিন্তু নিকটবর্তী শিক্ষক থাকলেও অত্র বিদ্যালয়ে আসতে আদৌ ইচ্ছা প্রকাশ করেন না।অনেকের মুখে শোনা যায় ম্যানেজিং কমিটি খারাপ কিন্তু আমি দীর্ঘ ০৩(তিন)বছর অত্র বিদ্যালয়ে চাকুরী করিতেছি অথচ তেমন মারাত্মক কিছু লক্ষ্য করি নাই।তবে দূরের শিক্ষক হিসাবে তাহারা যথেষ্ট সমাদর করে  আবার মাঝে মাঝে অতিরিক্ত ও করে ফেলে।স্কুরের অবস্থা আদৌ ভাল নয় । কেননা এখানে তিন শিক্ষক বিশিষ্ট স্কুল হলেও তিনজন শিক্ষক খুবই কম থাকে।প্রায়ই ১/২জন শিক্ষক দ্বারা প্রতিষ্ঠানটি চালিত।ম্যানেজিং কমিটি মাঝে মাঝে ভীষন রাগান্বিত হন।কিছুদিন আগেও স্কুলে তালাধুরাতে চেয়েছিলেন। কেননা এখন আমি একাই বিদ্যালয়টি পরিচালনা করি। দীর্ঘ ৬ মাস একটা প্রতিষ্ঠানে ১ জন প্রধান শিক্ষক হয়ে কতটুকু সফলতা আনতে পারে? তাছাড়া আমার বাড়ী হতে বিদ্যালয়ের দূরত্ব ২০-২৫ কিঃ মিঃ। স্কুল ও অফিস দুইট একাই সমলে চলতে হয়। একজন প্যারা শিক্ষক আছে। থাকা আর না থাকা সমান তবে একটাই কাজ হয় বাচ্চারা মারামারি গন্ডগোল করতে পারে না। কারন একজন প্যারা শিক্ষকের দ্বারা এর চেয়ে বেশি আশা করা যায় না। দীর্ঘ পাঁচ মাস ধরে  একজন ডেপুটেশন শিক্ষক চেয়ে হয়রানী হলেও ভারপ্রাপ্ত শিক্ষা অফিসার মহোদয় দিতে না রাজ। তিনি কার ডেপুটেশন দিতে পারবেন না। তার আইনরে বাইরে তিনি কিছু করতে গেলে তার চাকরী থাকবে না। এমনি ভাবে বিদ্যালয়টিতে বর্তমান বছরে ছাত্র/ছাত্রীর ভর্তি হার এখন অনেক কম। কেন না শিক্ষক না তাকলে অভিভাবকরা সেই স্কুলে ছাত্র/ছাত্রী কেন রাখবে? এর জবাব কে দেবে? যাইহোক স্কুল টি চলছে।

 

 

 

 

৬০ নং পরানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়টি ১৯৪২ সালে স্থাপিত হয় ৫২ নং খাতিয়ানে  দাগে স্তাপন করা হয় ৫০ শতক দিয়ে পরবর্তীতে ১৯৬২ সালে স্কুল টি স্থানান্তর করা হয়। ঐ একই খতিয়ানের ১০৭/১০৮ দাগে মেধ্য অদ্যবধি বিদ্যালয়টি ১০৭/ ১০৮ দাগের মদ্যে চলমান আছে। বর্তমান স্থানে বিদ্যালয়ের যায়গা ০.৫০ শতক পূরা নাই। পার্শ্বে মাদ্রাসা থাকায় কিছুটা মাদ্রাসার দখল রত আছে। কিন্তু পাশাপাশি প্রতিষ্ঠান এবং   সভাপতি সাহেব ২ ই প্রতিষ্ঠানের ১ জন বিধায় মকিটি বৃন্দের কোন অভিযোগ অধাবধি দেখি নাই। স্কুরের সানে চোট একটা মাঠ, মাঠের দক্ষিন পাশে পুকুর, পূর্ব পাশে মাদ্রাসা, উত্তরে রাস্তা, পশ্চিমে রাস্তা স্কুলের পরিবেশ ভাল হলেও ছাত্র/ছাত্রী  কম। বর্তমানে ৮০/৮৫ জন সর্ব মোট ছাত্র/ছাত্রী শিক্ষক সংখ্যা ০১। নাঘাত প্রতিঘাতের মধ্যে দিয়ে স্কুলটি টিকে আছে। সেই সাথে আমিও বুহু কষ্টে দীর্ঘ ৩বছর ৩ মাস অত্র স্কুলে কর্মরত আছি। বিদ্যালয়টির প্রতি উদ্ধতন কতৃপক্ষের আদেও সুদৃষ্টি নেই বিধায় বিদ্যালয়টি আজ ও অবেহেলিত। এর শেষ পরিত্রান কোথায় কেও জানে না। আর টিশেটের স্কুল টি  কোন দিন বিল্ডিংগে পরিনত হবে কিনা সন্দহ। ছাদ বিশিষ্ট বিল্ডিং হলে অত্র বিধ্যালয়ের ইতিহাস হয়ত পালটে যাবে।

ছবি নাম মোবাইল ইমেইল

ছবি নাম মোবাইল ইমেইল

শ্রেণী

বালক

বালিকা

 মোট

১ম

১৬

২য়

১০

১৫

৩য়

১০

১৫

৪র্থ

১৪

১০

২৪

৫ম

১৫

 মোট

৪৬

৩৯

৮৫

সর্ব মোট=৮৫ জন ।

পাশের হার ঃ ২০০৯ সালে পাশের হার -১০০% ২০১০ সালে পাশের হার -১০০% ২০১১ সালে পাশের হার -১০০%

ক্রঃ নং

সদস্য গনের নাম

পাদবী

জি, এম শাহজান সিরাজ

সভাপতি

জি, এম, রুহুল আমিন

সহ-সভাপতি

জি, এম নুর মোহাম্মাদ

ভূমিদাতা

আশুতোষ ঘোষ

প্রধান শিক্ষক (সচিব)

জি, এম আব্দুল জলিল

সদস্য

 মোছাঃ রেহেনা খাতুন

শিক্ষক প্রতিনিধী

মাওঃ মোঃ আব্দুল খালেক

মাদ্রাসা শিক্ষক প্রতিনিধী

 মোঃ আলমগীর হোসেন

 মেধা ছাত্র অভিভাবক

 মোছাঃ রহিমা খাতুন

মহিলা বিদ্যুৎসাহী

১০

 মোছাঃ শাহানারা খাতুন

সদস্যা

১১

মোছাঃ নাছিমা খাতুন

সদস্যা

১২

জি, এম, রাশিদুল আলম

ইউপি, সদস্য

 

কমিটির বিবরনী-২

 

স্লিপ কমিটি

সদস্য গনের নাম -

ক্রঃ নং

সদস্য গনের নাম

পাদবী

জি, এম শাহজান সিরাজ

সভাপতি

আশুতোষ ঘোষ

প্রধান শিক্ষক (সচিব)

জি, এম, রুহুল আমিন

সদস্য  

মাওঃ মোঃ আব্দুল খালেক

,,

জি, এম নুর মোহাম্মাদ

,,

জি, এম আব্দুল জলিল

,,

জি, এম, রাশিদুল আলম

,,

জি, এম ওয়াজেদুল রহমান

,,

 মোছাঃ নাছিমা খাতুন

,,

সমাপনী পরীক্ষার পফাফলঃ

সাল

অংগ্রহন

অনুপস্থিত

পাশ

২০০৯

০৯

-

২০১০

০৬

২০১১

১৩

-

১৩

শিক্ষা বৃত্তি তথ্য

উপবৃত্তি

শ্রেণী

 যৌথ

একক

বালক

বালিকা

মোট

১ম

-

২য়

-

১৭

১৭

৩য়

-

২৭

১২

১৫

২৭

৪র্থ

-

১৭

১৭

৫ম

-

১৩

১৩

 

 

৮২

৩৮

৪৪

৮২

অর্জন

দীর্ঘ তিন বছর অত্র বিদ্যালয়ে খুব কষ্টের সাথে দিন অতিবাহিত করছি। আমি অত্র বিদ্যালয়ের পর স্কুলে প্রাচির নির্মান করেছি বিদ্যালয়ে একটি আলমারি ছিল। বর্তমানে তিনটা আলমারি হইয়াছে। দীর্ঘ দিন পর ২০১১ সালে স্লিপের টাকা দিয়ে একটা মনিটরিং বোর্ড হয়েছে। ছাত্র ছাত্রী কম  এবং আমি দীর্ঘ দিন একা হলেও যতদূর সম্বাব চেষ্ঠা করেছি। ইতি পূবে শিক্ষক শিক্ষিকা বৃন্দের নিয়ে আপ্যান চেষ্ঠা করে বিদ্যালয়ে রেজাল্ট খারাপ হতে দেই নাই। পাশের হার ১০০% আমি দীর্ঘ ১০ বছর পূর্বে অত্র বিদ্যালয়ে সহ শিক্ষক পদে ডেপুটেশন ছিলাম। আমার চাকুরীর বয়েস ১৬ বছর অনেক ছাত্র চাত্রী মানুষ করেছে। অনেকই ইতি পূর্বে চাকুরী ও পেয়েছি। আমি খুব আন্দাদিত বা খুশি হয় যখন আমার চেয়ে উচু লম্বা ছেলেরা এবং বোরক্ষা পরিহিত মেয়েরা আমাকে সার বলে সম্মান জানিয়ে সারাম দেয় তখন গর্বে আমার মোনটা বরে ওঠে। এটাই দীর্ঘ ১৬ বছর চাকুরী জীবনে আমার সর্বচেয়ে বড় অর্জন ।

ভবিষ্যৎ পরিকল্পনা

 

অভিষ্যৎ পরিকল্পনা সবারই আছে। কিন্তু বাস্তবে পুরন হয় কত টুকু।  আমার বাবা একজন আদর্শ প্রধান শিক্ষক ছিলেন নাম বাবু গোপী কিশোর গোষ, তিনি দীর্ঘ ৯ বছর হল মারা গেছেন। আমি তার বড় ছেলে। বাবার আদর্শে ন্যায় নিতি ভাবে চলতে যেয়ে আদর্শকে বিষর্জন না দিয়ে এখনো টিকে আছি। এই কটিন পৃথিবিতে কঠিনতর মানুষের মাঝে অদ্যা বধি ৭/৮ টি বিদ্যালয়ে বদলী হইয়াছি শুধু মাত্র অন্যায়ের প্রতিবাদ করি তাই। অন্যা সহ্য করিতে পারিনা সে জন্য। তাইবারবার বদলী। সর্ব শেষে সব দোশ নিজের কেননা অন্যাকারী ৯৫%  হলে ন্যায় কারী টিকে থাকবে কিভাবে দুঃখ পেরে ভাবি ৭/৮টি   বিদ্যালয়ে বদলী হইয়ে আমার বহু ছাত্র/ছাত্রী হয়েছে যা দীর্ঘ ৩৫ বছর চাকরী করেও এত ছাত্র/ছাত্রীর সার হওয়া অনেকের ভাগ্যে যোঠে না। আমার ভবিষ্যৎ পরিকল্পনা নিকট বর্তি কোন স্কুলে যেতে পারলে কচি কাচা শিশুদের বাবা/মায়ের স্নেহে লালন করে মানুষের মত মানুষ করে গড়েতুলতে আপ্যান চেষ্ঠা করব।

যোগাযোগ

 

প্রধান শিক্ষকের নামঃ          আশু তোষ ঘোষ

প্রধান শিক্ষক

৬০ নং পরানপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়

পোষ্ঠ-শৈলখালী

ইউনিয়ন                          কৈখালী

উপজেলা                          শ্যামনগর

জেলা-                             সাতক্ষীরা।

মোবাইল নং                     ০১৯১৩-৭৩৪৫৩২

মেধাবি ছাত্র ছাত্রীর তালিকা

১। মোঃ জাহিদ সাহাস

২। গঙ্গা রাম মন্ডল

৩। জাহানারা খাতুন

৪। রতন কুমার

৫। আঙ্গুর হোসেন

৬। উত্তম কুমার

৭। নিলুফা খাতুন

৮। আলঙ্গীর হোসেন

৯। সোহেল রানা

১০। আসিয়া খাতুন

১১। ফ্লোয়ারা খাতুন

১২। মাধবি রানী

১৩। মাহফুজা খাতুন

১৪। স্বপন কুমার

১৫। খাদিজা খাতুন

 

 

 

 

 



Share with :

Facebook Twitter